দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া প্রাণ হারিয়েছে প্রায় ৫ লাখ মানুষ - অনলাইন দৈনিক সমবাদ,সত্য সংবাদ প্রকাশে ২৪ঘন্টা,True News publish the 24 hours "Online Daily Samobad"

শিরোনাম

Post Top Ad

Responsive Ads Here

Saturday, August 04, 2018

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া প্রাণ হারিয়েছে প্রায় ৫ লাখ মানুষ

www.samobad.com :: সমবাদ ডট কম ॥ সশস্ত্র সংঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। গত ৭০ বছরে সংঘাতের মুখোমুখি হয়ে দেশটিতে প্রাণ হারিয়েছে প্রায় ৫ লাখ মানুষ।
১৯৫৮ সাল থেকে সশস্ত্র গেরিলাযুদ্ধে প্রাণ হারিয়েছে প্রায় দুই লাখ ৬০ হাজার মানুষ। এর আগে ১৯৪৮ সাল থেকে ১৯৫৮ সাল- এ ১০ বছরে নিহত হয়েছিল দুই লাখের বেশি মানুষ। দেশটির সরকারি সংস্থা ‘ন্যাশনাল সেন্টার ফর হিস্টোরিক্যাল মেমরি’ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।
১৯৫৮ সালের পর নিহত হওয়া দুই লাখ ৬০ হাজার মানুষের মধ্যে দুই লাখ ১৫ হাজার বেসামরিক নাগরিক। লম্বিয়ার ইতিহাসে ১৯৪৮ থেকে ১৯৫৮ সময়কাল ‘লা ভিয়োলেন্সিয়া‘ হিসেবে পরিচিত। এই ১০ বছরে দুই লাখের বেশি মানুষ নিহত হয়েছিল।
‘ন্যাশনাল সেন্টার ফর হিস্টোরিক্যাল মেমরি’ এর পক্ষ থেকে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ডানপন্থী আধাসামরিক বাহিনী সবচেয়ে বেশি হত্যাকাণ্ড (৯৪ হাজার ৭৫৪ জন) ঘটিয়েছে।
আর গেরিলা দলগুলো হত্যা করেছে ৩৫ হাজার ৬৮৩ জন। অন্যদিকে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে ৯ হাজার ৮০৪ জন।
গত ৬০ বছরে দেশটিতে গুম হয়েছে ৮০ হাজার ৫০০। এর মধ্যে ৭০ হাজার ৫৮৭ জন এখনো নিখোঁজ রয়েছে। উল্লেখ্য, কলম্বিয়া বর্তমানে প্রায় পাঁচ কোটি জনসংখ্যার দেশ।
সরকারের সঙ্গে ২০১৬ সালে ফার্কের শান্তিচুক্তি হয়। বামপন্থী ফার্ক কলম্বিয়ার সবচেয়ে বড় গেরিলা সংগঠন। শান্তিচুক্তির অংশ হিসেবে বিশেষ বিচারকাজ হাতে নিয়েছে সরকার। বিচারের প্রয়োজনে এই তদন্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ
Post a Comment

Post Bottom Ad

Pages