উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের শোডাউন দেখাতে প্রস্তুত - অনলাইন দৈনিক সমবাদ,সত্য সংবাদ প্রকাশে ২৪ঘন্টা,True News publish the 24 hours "Online Daily Samobad"

শিরোনাম

Post Top Ad

Responsive Ads Here

Saturday, June 09, 2018

উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের শোডাউন দেখাতে প্রস্তুত

www.samobad.com :: সমবাদ ডট কম ॥ উত্তর কোরিয়া নিজেদের পারমাণবিক স্থাপনা ধ্বংস করার পরেও নির্ধারিত বৈঠক বাতিল করেছে যুক্তরাষ্ট্র। অথচ আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে নির্ধারিত বৈঠককে সামনে রেখে ইতোমধ্যে পারমাণবিক পরীক্ষার স্থাপনা ধ্বংস করেছে উত্তর কোরিয়া। বিদেশি সংবাদকর্মীদের উপস্থিতিতে পাঙ্গিয়েরিতে অবস্থিত ওই স্থাপনা ধ্বংস করার মধ্য দিয়ে পানমুঞ্জাম ঘোষণার বাস্তবায়ন ঘটায় কিম। পাঙ্গিয়েরি পারমাণবিক স্থাপনাটি উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত। পার্বত্য এই অঞ্চলে জনমানুষের বসতি কম। প্রেসিডেন্ট কিম জং উন পূর্বেই এ স্থাপনা ধ্বংসের ঘোষণা দিয়েছিলেন, নিজের সিদ্ধান্ত বাস্তবায়নও করেছেন।
কিন্তু যুক্তরাষ্ট্রের দাবি করেছে- পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়াকে পরবর্তীতে আরো পদক্ষেপ নিতে হবে। এমনকি উত্তর কোরিয়ার সঙ্গে নির্ধারিত বৈঠকে না বসার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প টুইটারে লেখেন, কিম জং উনের ভয়াবহ ক্রোধ ও শত্রুতামূলক আচরণের কারণে ১২ই জুনের নির্ধারিত বৈঠকে বসা আর সম্ভব না। বিশ্ব ও উত্তর কোরিয়া শান্তি ও সমৃদ্ধির একটি বড় সুযোগ হারিয়েছে। এটা ইতিহাসের একটি বেদনাদায়ক মূহুর্ত।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে লেখা চিঠিতে ট্রাম্প বলেছেন, আপনার সঙ্গে সেখানে মিলিত হওয়ার জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনক হলো, আপনার সাম্প্রতিক বিবৃতিতে প্রদর্শিত ‌‌‘জঘন্য ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতা’র কারণে আমার মনে হয়েছে, দীর্ঘপরিকল্পিত এই বৈঠক এই মুহূর্তে যথাযথ হবে না। আপনি আপনার পারমাণবিক সক্ষমতার ব্যাপারে কথা বলেছেন। কিন্তু আমাদেরগুলো এত বিশাল এবং শক্তিশালী যে আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন কখনোই সেগুলোর ব্যবহার না করতে হয়।
উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন-হুই বলেছেন, ‌‘তার দেশ আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ধর্না দেয়নি এবং তারা যদি আমাদের সঙ্গে বসতে রাজি না হয়; তবে তাদের বোঝাতে আমাদের সমস্যা হবে না।’ লিবিয়ার মতো উত্তর কোরিয়া ধ্বংস হবে বলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেছিলেন। পেন্সের এ মন্তব্যকে ‌‘কাণ্ডজ্ঞানহীন’ বলে উড়িয়ে দেন শোয়ে সন-হুই।
এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের সমঝোতা বৈঠক ব্যর্থ হলে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের শোডাউন দেখাতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী চো সোন হো। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি তার বর্তমান অবস্থান থেকে সরে না আসে, তাহলে উত্তর কোরিয়ার উচিত ট্রাম্পের সঙ্গে বৈঠক থেকে নিজেদের প্রত্যাহার করা। যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে কোনো সাক্ষাৎরুমে কথা বলবে নাকি পারমাণবিক অস্ত্রের শো ডাউনে দেখা করবে সেটা এখন তাদের বিষয়। এটা সম্পূর্ণই নির্ভর করছে তাদের আচরণের উপর।
Post a Comment

Post Bottom Ad

Pages