ক্যাবল অপারেটদের ১০দফা দাবী শিঘ্রই বাস্তবায়নঃ তথ্যমন্ত্রী - অনলাইন দৈনিক সমবাদ,সত্য সংবাদ প্রকাশে ২৪ঘন্টা,True News publish the 24 hours "Online Daily Samobad"

Post Top Ad

Responsive Ads Here

Tuesday, November 15, 2016

ক্যাবল অপারেটদের ১০দফা দাবী শিঘ্রই বাস্তবায়নঃ তথ্যমন্ত্রী


www.samobad.com :: সমবাদ ডট কম ॥বার্তা ডেস্কঃ গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী, তথ্য সচিব, তথ্য উপ-সচিব ও বাংলাদেশ  টেলিভিশন এর মহাপরিচালক এর সঙ্গে "ক্যাবল টিভির সমস্যা সমাধন ও উন্নয়ন কমিটির" মধ্যে গুরুত্বর্পূন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে তথ্য মন্ত্রানালয়ের সভাকক্ষে “ক্যাবল টিভির নানা সমস্যা তুলে ধরেন উন্নয়ন কমিটির সদস্য মীর হোসাইন আকতার।
অবৈধ ডিরেক্ট টু হোম (ডিটিএইচ) পদ্ধতির বিরুদ্ধে শিঘ্রই  মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় তথ্যমন্ত্রী  সরকারি- বেসরকারি টিভি চ্যানেল মালিকদের ক্যারেজ ফি   প্রদানের আহ্বান জানান।
তথ্যমন্ত্রী বলেন, ‘কেবল টিভি অপারেটরদের লাইসেন্স নবায়ণ ফি কমানোর বিষয়টি আমার এখতিয়ার বর্হিভূত। বিষয়টি আমি অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবো। একই সঙ্গে  কেবল টিভি নেটওয়ার্ক ব্যবসা পরিচালনার  ক্ষেত্রে যারা সন্ত্রাসের শিকার হচ্ছেন  সে বিষয়টি আইন শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করবো।’
তিনি আরও বলেন,‘কেবল টিভি ব্যবসায়ীদের লাইসেন্সধারীর সংখ্যা বাড়ানোর বিষয়টি বিবেচনায় আছে।’হাসানুল হক ইনু বলেন, ‘কেবল টিভি  নেটওর্য়াকের বিষয়টি পুরোপুরি ডিজিটাল করা হবে। তাই ডিজিটাল পদ্ধতিতে তখন ডিশ ব্যবসা কিভাবে চালু রাখা যায়  সে বিষয়ে পরিকল্পনা করুন।’
তিনি আরও বলেন, ‘ দেশে তামার তারের পরিবর্তে ফাইবার অপটিক আমদানির ক্ষেত্রে ট্যাক্স কমানোর বিষয়টি অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবো।’
সভায় নিম্ন লিখিত বিষয়ে মত বিনিময় এবং সিদ্ধান হয় ১) "ক্যাবল টিভিতে সন্ত্রাস " মাননীয় মন্ত্রী ক্যাবল টিভিতে সন্ত্রাস প্রতিরোধ বিষয় মাননীয় মন্ত্রী আমির হোসেন আমু (এমপি)মহাদয়ের সভাপতিত্বে গঠিত আইন শৃঙ্খলা রক্ষা কমিটির মিটিং জোড়ালো ভাবে উপস্থাপন করবেন।এছাড়াও বিটিভিতে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হবে এই সকল বিষয় তদারকি করা এবং তাৎখনিক ব্যবস্থা নেয়ার । ২)"ক্যাবল টিভি লাইসেন্স  রেটের  শ্রেনী বিন্যাস " মাননীয় মন্ত্রী, সচিব, বিটিভি মহা পরিচালক সুপারিশ অনুযায়ী বিটিভি লাইসেন্স এর ইউনিয়ন, উপজেলা,  জেলা, বিভাগ এই ক্যাটাগরি করা হবে বলে একমত  পোষন করেন। মাননীয় মন্ত্রী এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ  নেয়ার জন্য বিটিভি মহাপরিচালক কে নির্দেশ প্রদান করেন। ৩)"শুল্কমুক্ত / কমানো".. ক্যাবল টিভির দ্রুত উন্নয়নের লক্ষে ফাইবার অপটিকস্ সহ অন্যান্য মালামালে শুল্ক কমানো বা মৌকুফের জন্য অর্থ মন্ত্রানালয়ে সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত হয়।৪)"স্থানীয় ক্যাবল টিভি চ্যানেল"মন্ত্রী বলেন ভারত, নেপাল সহ বিশ্বের অধিকাংশ  দেশেই এটা আছে তাই আমাদের  দেশে একটা পরিচ্ছন্ন নীতিমাল করে এর অনুমোদন  দেয়া হবে।৫) " ক্যাবল টিভিকে শিল্পো হিসাবে  ঘোষনার জন্য শিল্পো মন্ত্রানালয়ে সুপারিশ পাঠানোর সিদ্ধান্ত হয়। ৬)" ক্যারেজ ফি"..... মন্ত্রী মহদয় ক্যারেজ ফি প্রদানের জন্য প্রাইভেট চ্যানেল মালিকদের প্রতি আহবান যানান।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন- তথ্য সচিব মর্তুজা আহমেদ, বিটিভি মহাপরিচালক হারুনুর রশিদ, ক্যাবল অপারেটর সংগঠক মুক্তধারা পরিষদ(কোয়াব)এর সভাপতি তালাত ইকবল,সাধারন সম্পাদক লায়ন মো.ফিরোজুল ইসলাম, সমন্ময় কমিটি(কোয়াব)এর সাধারন সম্পাদক  সৈয়দ মোশারফ আলী চঞ্চল, মো.হাবীব আলী প্রমুখ।
এছারাও বাংলাদেশের বিভিন্ন স্থানের ক্যাবল ব্যবসায়ীরা উপস্থিত থেকে মাননীয় মন্ত্রীর কাছে ক্যাবল ব্যবসার সমস্যা সমাধানের আহ্বান জানান।
উন্নয়ন কমিটি পক্ষ হতে আগামি জানুয়ারি মাসে কক্সবাজারে মহাসমাবেশের মাধ্যমে উপরোক্ত সিদ্ধান সমুহের আনুষ্ঠানিক  ঘোষনা এবং মাননীয় মন্ত্রী, সচিবকে সংবর্ধনা দেওয়ার সিদ্ধান্ত গ্রহন।মাননীয় মন্ত্রী এতে সম্মতি প্রদান করেন। দেশের সকল ক্যাবল অপারেটরদের আহবান যানানো হয় যে আগামী জানুয়ারী মাসের কক্সবাজার মহাসমাবেসে শরিক হবার জন্য আহ্বান জানান।

No comments:

Post Bottom Ad

Pages